ওয়েবসাইট ডিজাইন এবং ডেভলপমেন্ট এর মধ্যে পার্থক্য

ওয়েবসাইট ডিজাইন এবং ডেভলপমেন্ট এর মধ্যে পার্থক্য(The Difference Between Website Design And Development)



 বন্ধুরা, আমি আশা করি সবাই ভাল আছেন।

আমরা ইন্টারনেটের যা কিছু দেখি সবই ওয়েবসাইটের উপর নির্ভরশীল ।  আমরা প্রতিদিন বিভিন্ন   ওয়েবসাইট ঘোরাঘুরি যেমন Facebook, linkedin ,ইত্যাদি আরো অনেক ।

আমরা অনেকেই ওয়েবসাইট ডিজাইন ডেভেলপমেন্ট শিখতে ইচ্ছুক হয় ।  কিন্তু আমরা জানি না ওয়েবসাইট ডিজাইন কি বা ডেভলপমেন্ট কি ? তাই আমি আজকে আপনাদের জন্য সহজ ভাবে ব্যাখ্যা করার চেষ্টা করব ওয়েবসাইট ডিজাইন এবং ডেভলপমেন্ট এর মধ্যে পার্থক্য কী?


প্রথমত, ওয়েবসাইট ডিজাইন কী?


ওয়েব ডিজাইন (web design)মূলত একটি ওয়েবসাইটের একটি বাহ্যিক দিক। আপনি বর্তমানে যে টিউনটি দেখছেন সেটি ওয়েব ডিজাইনের একটি অংশ যা বাইরে থেকে দেখা যায়। আমরা মূলত একটি ওয়েবসাইটের বাহ্যিক দিকগুলি দেখতে পাই। একটি ওয়েবসাইট ডেভলপমেন্ট একটি ওয়েব ডেভেলপার দ্বারা সম্পন্ন হয়। এবং একটি ওয়েব ডিজাইনার ডিজাইন করে।


একটি ওয়েব ডিজাইনার কিন্তু ওয়েব ডেভলপমেন্ট কোনও কাজ করে না। তবে ওয়েব ডিজাইনারের ওয়েব ডেভলপমেন্ট কিছু প্রাথমিক ধারণা থাকতে পারে। যাতে কোনও ডেভেলপার পক্ষে কোনও ওয়েবসাইট বিকাশ করা সহজ হয়।




ওয়েব ডিজাইন (web design) কোনও ওয়েবসাইটের বাহ্যিক দিক যা আমরা দেখি। উদাহরণস্বরূপ, আমরা যদি ইঞ্জিনচালিত গাড়িটি কল্পনা করি তবে গাড়িটি একটি ওয়েবসাইট। ওয়েবসাইটটির ডিজাইনের অংশটি গাড়ির বাহ্যিক। এবং উন্নয়ন হ'ল গাড়ির ইঞ্জিন, যা আমরা দেখি না। গাড়ির বহিরাগত আসন, বডি, লাইট, দরজা ডিজাইন বলা যেতে পারে এবং ইঞ্জিন অংশটিকে বিকাশ বলা যেতে পারে। কোনও গাড়ির বহিরাগত গাড়িটিকে যেমন তার আসল চেহারা দেয়, ঠিক তেমন কোনও ওয়েবসাইটের নকশাও কোনও ওয়েবসাইটের সৌন্দর্য দেখায়।



একটি ওয়েবসাইট ডিজাইনার একটি ওয়েবসাইট ডিজাইন করতে এইচটিএমএল এবং সিএসএস ব্যবহার করে। এছাড়াও একটি ওয়েব ডিজাইনার কেবল এইচটিএমএল এবং সিএসএস ব্যবহার করে না। কোনও ওয়েব ডিজাইনারের কীভাবে ফটোশপ, ইলাস্ট্রেটার ইত্যাদির মতো অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে হয় তা জানতে হবে কারণ কোনও ওয়েবসাইট সম্পূর্ণ করার জন্য সেই ওয়েবসাইটটির ইউজার ইন্টারফেসটি অবশ্যই সুন্দর হতে হবে। ডিজাইন করা ওয়েবসাইটের জন্য ব্যানার, লোগো, টিউনার ইত্যাদি তৈরি করতে আপনাকে যা যা জানা দরকার তা সমস্তই।



এছাড়াও একটি ওয়েব ডিজাইনারের ওয়েব ডেভলপমেন্ট প্রোগ্রামিং ভাষা সম্পর্কে কিছু প্রাথমিক ধারণা থাকতে হবে।



একটি ওয়েব ডিজাইনার কোনও ওয়েবসাইটের যে কোনও জায়গায় কী ঘটবে তার কাঠামো তৈরি করে। এবং তিনি ওয়েবসাইটে বিভিন্ন জায়গায় বিভিন্ন রঙ এবং ছবি যুক্ত করেছেন। একটি ওয়েব বিকাশকারী একটি ওয়েব ডিজাইনারের ওয়েবসাইট ডিজাইন সহ একটি ওয়েবসাইট বিকাশ করে। ওয়েব ডিজাইনাররা কেবল এইচটিএমএল এবং সিএসএসই নয়, এইচটিএমএল এবং সিএসএস ব্যবহার করে একটি ওয়েব বিকাশকারীও ব্যবহার করে।




একটি ওয়েব ডেভলপমেন্ট কী করে?


কোনও ওয়েবসাইটের ডেভলপমেন্ট কোনও ওয়েবসাইটের জীবনজীব বলা যেতে পারে। একটি ওয়েবসাইট বিকাশ করে, সেই ওয়েবসাইটটি সম্পূর্ণ চেহারা পায়।



ওয়েবসাইট দুটি অংশ নিয়ে গঠিত। একটি হ'ল সামনের প্রান্ত এবং অন্যটি শেষ প্রান্ত। সামনের প্রান্তের কাজটি মূলত ডিজাইনাররা করেন। এবং বিকাশকারীরা পিছনের প্রান্তে বা সার্ভারের পাশে কাজ করে। একজন ওয়েব বিকাশকারীকে বিভিন্ন প্রোগ্রামিংয়ের ভাষা জানতে হবে। ওয়েব বিকাশকারীদের (এক্স) এইচটিএমএল 5, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জকিউয়ারি, পিএইচপি, মাইএসকিউএল, জাভা, পাইথন, সি, সি + ইত্যাদি শব্দগুলি ভালভাবে জানতে হবে। সার্ভার সম্পর্কিত যেমন এএসপি,। নেট, এজেএক্স ইত্যাদি সম্পর্কে ভালভাবে জানুন



ইঞ্জিনচালিত যানবাহন সহ একটি ওয়েবসাইটে আমি একটি উদাহরণ দিয়েছি। ওয়েব বিকাশটি মূলত সেই ইঞ্জিনচালিত গাড়ির ইঞ্জিনের মতো। যা বাইরে থেকে দেখা যায় না। গাড়ির ইঞ্জিন কীভাবে কাজ করছে এবং এটি কোথায় রয়েছে ইত্যাদি Web ওয়েব বিকাশকারীরা কোনও ওয়েবসাইটের পিছনে ঠিক একইভাবে কাজ করে। কোনও ওয়েব বিকাশকারী ওয়েবসাইটে ক্লিক করে এই সমস্ত কাজ করে, এটি আপনাকে কোথায় নেবে এবং আপনি কোন উত্স থেকে তথ্য পাবেন।


উদাহরণস্বরূপ, আপনি যদি ইউটিউবে যান তবে প্রচুর ভিডিও রয়েছে। আপনি যেটির দেখতে চান তার থাম্বনেইলে ক্লিক করুন। আপনি ক্লিক করার সাথে সাথেই ভিডিওটি প্লে হয়। আপনি যখন থাম্বনেইলে ক্লিক করেছেন, তখন সেই ভিডিওটি ইউটিউব সার্ভার থেকে আপনার কাছে এসেছিল। আপনি ভিডিওটির থাম্বনেইলে ক্লিক করার পরে, একটি ওয়েব বিকাশকারী ভিডিওটির উত্সটি প্রোগ্রাম করে। একজন ওয়েব বিকাশকারী আপনার ভিডিওটি কতগুলি পছন্দ এবং কতবার ভাগ করেছে তা কোড করে।


বন্ধুরা আজকে এই পর্যন্তই পোস্টটি ভাল লাগলে লাইক শেয়ার করুন আপনার বন্ধুদের সাথে, পুরো পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। 


Post a Comment

0 Comments